• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

×

পাইকগাছায়  দুই অর্থ বছরের ৪ কম্বাইন হারভেষ্টার ও ১ পাওয়ার স্প্রেয়ার বিতরণ

  • প্রকাশিত সময় : রবিবার, ২৫ আগস্ট, ২০২৪
  • ১১ পড়েছেন
পাইকগাছা প্রতিনিধিঃ
পাইকগাছায় ২৩-২৪ অর্থ বছরে ৫ জন কৃষক ও কৃষি উদ্যোক্তাদের মাঝে ভতুর্কি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। বিতরণকৃত যন্ত্রপাতির মধ্যে রয়েছে ৪টি কম্বাইন হারভেষ্টার ও ১টি পাওয়ার স্প্রেয়ার। উন্নয়ন সহায়তার পরিমাণ ৬২ লাখ ১৫ হাজার টাকা।
সংশ্লিষ্টরা বলছেন, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২৩—২৪ অর্থ বছরে উপজেলা কৃষি পূনর্বাসন ও বাস্তবায়ন কমিটির অনুমোদন সাপেক্ষে এসব কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্য অনুযায়ী ভতুর্কি মূল্যে কৃষি যন্ত্রপাতি পাওয়ার জন্য কৃষকসহ যে কোন উদ্যোক্তা আবেদন করতে পারেন এবং কৃষি অফিস কিংবা প্রকল্প সংশ্লিষ্ট কারো সাথে আর্থিক কোন লেনদেন হয় না। যন্ত্র কেনার ক্ষেত্রে কৃষক ও চুক্তিবদ্ধ কোম্পানী অর্থ সংশ্লিষ্ট বিষয়ে চুক্তি করে থাকে। সে অনুযায়ী ২০২৩—২৪ অর্থ বছরে আবেদনকারীদের মধ্যে অত্র উপজেলায় ২২টি কৃষি যন্ত্রপাতি বরাদ্দ হয়। যার মধ্যে কম্বাইন হারভেষ্টার (ধান, গম) ৭টি, রাইস ট্রান্সপ্লান্টার (ওয়াকিং) ১টি, রিপার ২টি, রিপার বাইন্ডার ৬টি ও পাওয়ার স্প্রেয়ার ৬টি। বরাদ্দকৃত এ যন্ত্রপাতি সংগ্রহ বা ক্রয় করার জন্য সংশ্লিষ্ট প্রকল্প থেকে প্রথমে ২৭/০৫/২০২৪ তারিখ এবং পরবর্তীতে ০৩/০৬/২০২৪ তারিখ পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হয়। নির্ধারিত এ সময়ের মধ্যে ৫জন কৃষক ও উদ্যোক্তা ৪টি কম্বাইন হারভেষ্টার ও ১টি পাওয়ার স্প্রেয়ার সংগ্রহ করেন। কম্বাইন হারভেষ্টার গ্রহণকারীরা হলেন, হরিঢালী গ্রামের মৃত নওশের আলী খাঁ’র ছেলে মিজানুর খাঁ ও মৃত সোনা মোড়লের ছেলে ইসমাইল হোসেন, কানাখালী গ্রামের রবীন্দ্রনাথ সানার ছেলে প্রদীপ সানা, সোনাতনকাটি গ্রামের মৃত শেখ ছজুদ আলীর ছেলে শেখ এছকেন্দার আলী। পাওয়ার স্প্রেয়ার সংগ্রহ করেছেন,  লস্করের  লেবুবুনিয়া গ্রামের বীরেন্দ্রনাথ মন্ডলের ছেলে দীলিপ কুমার মন্ডল।
কম্বাইন হারভেষ্টার মেশিন সরবরাহ করেছে উত্তরণ ইঞ্জিনিয়ারিং এবং পাওয়ার স্প্রেয়ার সরবরাহ করেছে এগ্রো মেশিনারিজ ইন্ডাট্রিজ লিঃ কোম্পানী। বিতরণকৃত এসব যন্ত্রপাতির তথ্য উপজেলা কৃষি অফিসারের কার্যালয় থেকে ০৬/০৬/২০২৪ তারিখে সবররাহের অনুমোদন দেওয়া হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাশ বলেন, ভুর্তকী মূল্যে কৃষি যন্ত্রপাতি পাওয়ার জন্য শুধু কৃষক হতে হবে এমনটি নয়। এখানে যে কোন উদ্যোক্তা কৃষি যন্ত্রপাতি পাওয়ার জন্য আবেদন করতে পারেন। কৃষি যন্ত্রপাতি বিতরণ সম্পর্কে অনেকেরই ধারণা না থাকায় এ সম্পর্কে অপব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। প্রকৃত পক্ষে কৃষি যন্ত্রপাতি পাওয়ার জন্য কৃষি অফিস কিংবা প্রকল্প সংশ্লিষ্ট কারো সাথে আর্থিক লেনদেন করার কোন সুযোগ নাই। সরাসরি কৃষক ও চুক্তিবদ্ধ কোম্পানীর সাথে আর্থিক চুক্তি হয়ে থাকে। এ প্রকল্পের আওতায় অত্র উপজেলায় ২০২৩—২৪ অর্থ বছরে ৪টি কম্বাইন হারভেষ্টার ও ১টি পাওয়ার স্প্রেয়ার বিতরণ করা হয়েছে। বিতরণকৃত যন্ত্রপাতির মধ্যে ৩টি মেশিন বর্তমানে এলাকায় অবস্থান করছে। ২টি মেশিন অনুমতি সাপেক্ষে দিনাজপুর ও কুষ্টিয়ার মিরপুরে কাজ করছে। আউশ ও আমন ধান কর্তন শেষে এলাকায় ফিরে আসবে বলে গ্রহীতারা জানিয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA